বিপদ-আপদ ও রোগব্যাধি থেকে হেফাযতের আমল

 বিপদ-আপদ ও রোগব্যাধি থেকে হেফাযতের আমল.





১. ঘর থেকে বের হওয়ার দু'আ بسم اللهِ تَوَكَّلْتُ على اللي لا حول ولا قوة إلا بالله


বিস্মিল্লা-হি তাওয়াক্‌কালতু আলাল্ল-হ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লা-হ । অর্থ: আমি আল্লাহ তা'আলার নামে বের হলাম । আমি আল্লাহ তা'আলার উপর ভরসা করলাম । আল্লাহর তাওফীক ছাড়া গুনাহ থেকে বেঁচে থাকা বা কোনো নেক কাজ করা সম্ভব নয় । ফযীলতঃ হাদীস শরীফে বর্ণিত হয়েছে, যে ব্যক্তি ঘর থেকে বের হওয়ার সময় এই দু'আ পড়বে তাকে বলা হবে আল্লাহ তোমাকে সঠিক পথ দেখাবেন, আল্লাহ তোমার জন্য যথেষ্ট হবেন, আল্লাহ তোমাকে হেফাজত করবেন এবং শয়তান তার থেকে দূরে সরে যায়। (সুনানে আবু দাউদ, হাদীস: ৫০৯৫)


২. অফিসে প্রবেশের পর নিম্নোক্ত দু'আ পড়া


أعوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ


আউযু বিকালিমা-ভিল্লা-হিত তা-ম্মা-ডি মি


শাররি মা খলাক্ক অর্থ: আল্লাহর পরিপূর্ণ (বৈশিষ্ট্যপূর্ণ) কালিমাসমূহের মাধ্যমে তাঁর সৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করছি ।


ফযীলত: এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বলল, ইয়া রাসূলাল্লাহ! গত রাতে আমাকে একটি বিষাক্ত বিচ্ছু দংশন করেছে । তিনি ইরশাদ করলেন, যদি তুমি সন্ধ্যায় এই দু'আ পাঠ করতে তাহলে সে তোমাকে কোনোরূপ ক্ষতি করতে পারতো না ।


মুসনাদে আহমাদের এক বর্ণনায় তিনবার পাঠ করার কথাও উল্লেখ রয়েছে।


(হাদীস: ৭৮৯৮) তিরমিযী শরীফের এক বর্ণনায় এসেছে, যে ব্যক্তি কোনো স্থানে গিয়ে এই দু'আ পাঠ করবে, সেখান থেকে ফিরে আসা পর্যন্ত কোনো কিছুই তার কোনো প্রকার ক্ষতি করতে পারবে না।


(সুনানে তিরমিযী, হাদীস : ৩৪৩৭)


৩. কঠিন কঠিন রোগ (মহামারী) থেকে মুক্তির দু'আ اللهم إني أعوذيك من القرص والجنون والجدامِ وَمِن من الأسقام


আর-হুম্মা ইন্নী আউযুবিকা মিনাল বারাছি ওয়াল জুন-নি ওয়াল অ্যা-মি ওয়ামিন সাইয়িাইল


আসক-ম । (সুনানে আবু দাউদ, হাদীস : ১৫৫৪)


হে আল্লাহ! আমি তোমার কাছে পানাহ চাই- শ্বেতরোগ থেকে, পাগল হওয়া থেকে, কুষ্ঠরোগ থেকে এবং সর্বপ্রকার মন্দ রোগ থেকে।


৪. রোগাক্রান্ত ও বিপদগ্রস্ত লোক দেখলে পড়ার দু'আ


الحمد للّهِ الَّذِي عافاني مما ابتلاكَ بِهِ، وَفَضْلِي عَلَى كَثِيرٍ مِّمَّنْ خَلَقَ تَفْضِيلا আলহামগুলিয়া-হিল্লাযী আফা-মী- মিম্মাবতালাকা বিহী ওয়া ফালানী- 'আলা- কাছী-রিম মিম্মান


লাক্কা তাদ্বী-লা-। অর্থ: সমস্ত প্রশংসা ঐ আল্লাহর জন্য যিনি আমাকে মুক্ত রেখেছেন ঐ রোগ ও বিপদ থেকে যাতে তোমাকে আক্রান্ত করেছেন এবং অনেক মাখলুক হতে আমাকে ভাল রেখেছেন । ফযীলত: যে ব্যক্তি কোনো রোগাক্রান্ত ও বিপদগ্রস্ত লোক দেখে এই দু'আ পড়বে আল্লাহ তাকে উক্ত রোগ ও বিপদ থেকে নিরাপদ রাখবেন । (সুনানে তিরমিযী, হাদীস: ৩৪৩২)


প্রকাশনায়: জামিয়াতুস সুন্নাহ, দক্ষিনকান্দি, বাহাদুরপুর, শিবচর, মাদারীপুর।

Post a Comment

0 Comments