কম পড়ে বেশি নম্বার এইচএসসি তে


বিসমিল্লাহির রহমানির রহিম


আসসালামু আলাইকুম প্রিয় ব্লগার ভিজিটর ভাই ও বোনেরা আশা করি আপনারা সকলেই মহান রাব্বুল আলামীনের রহমতে অনেক ভালো আছেন। ইনশাআল্লাহ

 



আজ আমরা সকলে জানবো কিভাবে সহজেই কম পড়ে বেশি নম্বর পাওয়া যায় এইচএসসি পরীক্ষায়।


এইচএসসি পরীক্ষা আমাদের শিক্ষার্থী জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ধাপ। যেখানে একজন ব্যর্থ হলেই তার জীবন একেবারে প্রায় নষ্ট হয়ে যায়। তার ক্যারিয়ার কঠিন হয়ে পড়ে।




অপরদিকে যে শিক্ষার্থী নিয়মিত ধৈর্য্যসহকারে পড়ে, সে কম পড়ে ও পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার আশা করতেই পারে। কারণ সে নিয়মিত চেষ্টা করে। আর যে শিক্ষার্থী নিয়মিত চেষ্টা করে আল্লাহ্ তাআলা তাকে খালি হাতে ফেরায় না।সে ঠিকই সফলতা লাভ করবে।


 
সে কলেজ লাইফ শেষ করে ইউনিভার্সিটি লাইফে   পর্দাপন করবে। এবং কি সে ওখান থেকেই ভালো করে একজন সফল ব্যাক্তিতে রুপান্তরিত হয়ে প্রতিষ্ঠিত স্থানে পৌঁছে যাবে। তার পরবর্তী জীবনে একটা গুরুত্বপূর্ণ ভালো অবস্থানে থাকবে। তাই  তোমাদের সকলের উচিত এখন পড়ালেখা ফাঁকি না দিয়ে ভালো করে মনোযোগ সহকারে পড়ে এইচএসসি তে ভালো রেজাল্ট করা।



ভালো রেজাল্টঃ



ভালো রেজাল্ট করা কোনো কঠিন ব্যাপার না।শুধু দরকার নিয়মিত অনুশীলন। তোমরা সকলে আগে তোমাদের পাঠ্য সেলেবাস মনোযোগ সহকারে দেখবে তার পর প্রত্যেকটি সাবজেক্ট করে ভাগ করবে। তোমার যে বিষয় গুলো ভালো লাগে সেগুলো মনোযোগ সহকারে খুব সুন্দর ভাবে পড়বে। কারণ এই বিষয়ে তুমি জান তোমার  পরিক্ষার আগ মূহুর্তে জানা বিষয় গুলি বার বার পড়তে হবে। অযথা অজানা বিষয় নিয়ে ঘাটাঘাটি করে সময় নষ্ট করে কোনো লাভ নেই।

অজানা বিষয় নিয়ে তুমি বেশি ঘাটাঘাটি করলে তোমার মন খারাপ হয়ে যাবে। তখন তোমার পড়া ভালো লাগবে না।তাই সহজ জিনিস গুলো পড়বে যাতে তোমার মনে থাকে।




বাংলা বিষয়েঃ



বাংলা বিষয়ে খুব সুন্দর ভাবে গোছালো উপায়ে লিখবে। অযথা কাটাছেঁড়া করবে না। যদি ভুল হয়েই তবে এক টানে কেটে দেবে। বেশি ঘষামাজা করবে না, ঘষামাজা বেশি করলে তোমার খাতায় মার্ক কম উঠবে।




গর্দ্যঃ



বাংলায় গদ্য গুলার সারসংক্ষেপ পড়বে। কারণ সারসংক্ষেপ পড়লে তোমার পুরো গল্প সম্পর্কে ধারণা আসবে এবং সহজেই পরিক্ষার খাতায় লিখতে পারবে।



পর্দ্যঃ



এ-ই বিষয় সম্পর্কে জানতে কবি পরিচিতি ও মূলভাবটা পড়বে। তাহলেই সহজেই পর্দ্য সম্পর্কে সুস্পষ্ট অনেক ভালো লিখতে পারবে।




সহপাঠঃ



সহপাঠের দুইটি অংশ "১. একটা হলো উপন্যাস অপরটি হলো ২.নাটক



উপন্যাসঃ

 
এখানে লালসালুর সারসংক্ষেপ পড়বে।



নাটকঃ



এই নাটকে প্রত্যেকটি পরিচিতি সম্পর্কে পড়বে।বিশেষ করে নবাবের পরিচয় সম্পর্কে ভালো করে পড়বে।




ইংরেজিঃ



ইংরেজি হচ্ছে একটি ইন্টারনেশ্যোনাল ভাষা।যা আমাদের প্রত্যেকেরই জানা প্রয়োজন।বর্তমান আধুনিক ডিজিটাল সমাজে ইংরেজির খুবই কদর রয়েছে তাই আমাদের ইংরেজি শুধু পাশের জন্য পড়লে হবে না,শেখার জন্য ও পড়তে হবে।


 
আজকাল অনেক শিক্ষার্থীরা ইংরেজিতে ভয় পায়,তারা ভাবে ইংরেজি বিদেশি ভাষা। ইয়্যা আমাদের পাড়া সম্ভব না।এই ভয় পাইলে চলবে না,ইংরেজি ভালো রেজাল্ট করা কঠিন তবে পাশ করা অনেক সহজ।

ইংরেজিতে যত নিয়ম আছে সেই নিয়ম গুলা ফলো করলেই সহজে পাশ করা সম্ভব। এখানে ভয়ের কোনো কারণ নাই।



আই সি টিঃ



এই বিষয় টা খুবই সহজ শুধু ধাপে ধাপে শিখতে হবে। এটা ডিজিটাল একটা সাবজেক্ট। এটা শিখলে কম্পিউটারের অনেক কিছু জানা হয়ে যায়। আইসিটিতে A+ পাওয়া একেবারে সহজ। এজন্য তোমাকে ৩য় অধ্যয় ডিজিটাল ডিভাইস থেকে " সংখ্যা পদ্ধতি" থেকে ১টা ও গেইট থেকে একটা মোট দুইটা উত্তর দিবে। ৪র্থ অধ্যায়  HTML থেকে একটা। ৬ষ্ট অধ্যায় ডেটাবেস ও ম্যানেজমেন্ট থেকে ১টা। ২য় অধ্যয় থেকে ১টা মোট ৫টি প্রশ্নের উত্তর দিবে।



গ্রুপের সাবজেক্টে, বিজ্ঞানের Biology তে সর্বদা তোমরা প্রশ্নের উত্তরে গ ও ঘ নম্বরে সবাই সময়ে চিত্র অংকন করে দিবে।,প্রশ্নে চিত্রের কথা উল্লেখ না থাকলে ও। কারণ চিত্র দিলে মার্ক  বেশি উঠবে।

সবাই সব সময়ে অংকের প্রশ্ন গুলো উত্তর দিবে কারন এতে নম্বর বেশি উঠে।



ব্যবসায় শাখায় বিজ্ঞানে চিত্র চাইলে অবশ্যই চিত্র দিবে।


মানবিক শাখায় ভূগোলে ম্যাপ সম্পর্কে ভালো করে জানবে। ও ইতিহাস বিষয়ে ঐতিহাসিক সম্পর্কে ভালো করে জানবে।


আমি তোমাদেরকে শুধু ট্রিক বলে দিতে পারি, কিন্তুু তোমাদেরই পড়তে হবে। আমাদের পোস্ট পড়ে পাশ বা ভালো রেজাল্ট করা সম্ভব না।তোমাদেরই ভালো করে পড়ে পাশ বলা ভালো রেজাল্ট করতে হবে।




Post a Comment

0 Comments