দারিদ্র্য কি? What is poverty?

 প্রশ্ন ॥


style="display:block"
data-ad-format="autorelaxed"
data-ad-client="ca-pub-8430874876116657"
data-ad-slot="6482852253">

 দারিদ্র্য কি? 

অথবা, দারিদ্র্য বলতে কি বুঝ?

অথবা, দারিদ্র্য কাকে বলে?







উত্তর : ভূমিকা : বাংলাদেশে বিচিত্র বহুমুখী সামাজিক সমস্যা বিদ্যমান। আমাদের এ দেশ বহুমুখী ও পরস্পর নির্ভরশীল জটিল আর্থসামাজিক সমস্যায় জর্জরিত। এসব সমস্যার মধ্যে অন্যতম একটি সমস্যা হলো দারিদ্র্য। বিশ্বব্যাপী দারিদ্র্য একটি সার্বজনীন সমস্যা। যাবতীয় সামাজিক সমস্যা এই দারিদ্র্য থেকেই উদ্ভূত। বাংলাদেশের মতো অনুন্নত দেশে দারিদ্র্যই হলো অনুন্নতির প্রদান কারণ। প্রফেসর র‍্যানার নার্কস তাঁর "Problems of capital Formation in Under Develop countries" গ্রন্থে অনুন্নত দেশসমূহের অর্থনৈতিক সমস্যা বিশ্লেষণের জন্য একটি তত্ত্বে বলেছেন, “ একটি দেশ দরিদ্র, কারণ সে দরিদ্র, "


style="display:block"
data-ad-format="autorelaxed"
data-ad-client="ca-pub-8430874876116657"
data-ad-slot="6482852253">


→ দারিদ্র্য : দারিদ্র্য একটি আপেক্ষিক প্রত্যয়। বাংলাদেশের মানুষের জন্য দারিদ্র্য হচ্ছে চরম অভিশাপ স্বরূপ। দারিদ্র্য এমন একটি অবস্থা, যা নির্দিষ্ট সময়ে একটি সমাজের জীবন মান এবং সম্পদের পরিপ্রেক্ষিতে পরিমাপ করা হয়। সাধারণ অর্থে দারিদ্র্য হলো এমন একটি আর্থসামাজিক অবস্থা, যে অবস্থায় মানুষ জীবন যাপনের মৌল প্রয়োজনগুলো পূরণের ন্যূনতম মান অর্জনে অক্ষম ।


প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষীর দৃষ্টিতে এবং দারিদ্র্য বিভিন্নভাবে সংজ্ঞায়িত হয়েছে। নিম্নে তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা আলোচনা করা হলো। সমাজবিজ্ঞানী ডেভি জেরি এবং জলিয়া জেরি "Collting Dictionary"-র ব্যাখ্যানুযায়ী,” দারিদ্র্য হলো সমৃদ্ধ জীবনযাপনের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত বস্তুগত এবং সাংস্কৃতিক সম্পদের অভাব।”


সমাজবিজ্ঞানী Gilling Gillin বলেছেন, “ভালোভাবে বেঁচে থাকার জন্য সমাজে যারা মৌলিক চাহিদা পূরণার্থে অক্ষম এবং স্বল্প আয়ের কারণে শারীরিক ও মানসিক চাহিদাসমূহ পূরণ করতে পারে না। তারাই দরিদ্র।”


সমাজকর্ম অভিযানের মতে, "Poverty is the state of being poor or deficient in money or mens of subsistence".




style="display:block"
data-ad-format="autorelaxed"
data-ad-client="ca-pub-8430874876116657"
data-ad-slot="6482852253">

Jary And jary এ প্রসঙ্গে বলেছেন" "The lack of suffient meteril And culturel resoures to sustain A healthy existence", সমাজকল্যাণ বিশারদ আয়েশা নোমান বলেছেন “সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে দারিদ্র্য বলতে সে স্তরকে বুঝায়, যেখানে জীবনযাত্রার মান মৌলিক চাহিদা পূরণে অক্ষম, " অর্মত্য সেন-এর মতে, দারিদ্র্য হলো একটি আপেক্ষিক বঞ্চনা, যা একজনের কাছে দারিদ্র্য অন্যের কাছে নাও হতে পারে।”


উইলিয়াম পি স্কট প্রণীত Dictionery of Sociology-এর ব্যাখ্যানুযায়ী, দারিদ্র্য হলো অপেক্ষাকৃত স্থায়ী নিম্নমানের জীবনযাপন ব্যবস্থা। যে জীবন মান কোনো ব্যক্তির বা গোষ্ঠীর স্বাস্থ্য, নৈতিকতা এবং আত্মমর্যাদা বোধকে উত্তরোত্তর দুর্বল করে। দারিদ্র্য হলো আপেক্ষিক পরিভাষায় যা দ্বারা সমাজের | সাধারণ জীবন মান, সম্পদের বণ্টন, সামাজিক মর্যাদা ব্যবস্থা এবং সামাজিক প্রত্যাশার বৈষম্য নির্দেশ করে।”


উপসংহার : পরিশেষে বলা যায় যে, দারিদ্র্য হচ্ছে এক চরম অভিশাপস্বরূপ। সমাজের মানুষ শুধু ছাড়া ও সামাজিক, মানসিক স্বাস্থ্যগত, সংস্কৃতিগত, বস্তুগতভাবে ও দারিদ্র্য হতে পারে। এটি এমন একটি অবস্থা, যে অবস্থায় উদ্দেশ্যপূর্ণভাবে নির্ধারিত ন্যূনতম শারীরিক প্রয়োজন মেটানো সম্ভব নয়, দারিদ্র্য হলো নির্দিষ্ট সমাজের আয় বা | সম্পদ বিতরণে কোনো ব্যক্তি বা কোনো একটি পরিবারের অবস্থান সূচক নির্দেশক বেঁচে থাকার জন্য মানুষের মৌলিক চাহিদাসমূহ পূরণের অক্ষমতাকেই মূলত দারিদ্র্য হিসেবে চিহ্নিত করা যায় ।



#taq: দারিদ্র্য কি? 

অথবা, দারিদ্র্য বলতে কি বুঝ?

অথবা, দারিদ্র্য কাকে বলে?



Post a Comment

2 Comments